সিসিটিভি ক্যামেরা কেনার আগে যে সব বিষয় জানা জরুরি

আগের যুগে সিসিটিভি ক্যামেরা কিনতে অনেক অর্থ ব্যয় হত, কিন্তু বর্তমানে সিসিটিভি ক্যামেরার দাম কমে যাওয়ার কারণে প্রত্যেক মানুষের সাধ্যের মধ্যে চলে আসছে। তবে অনেকেই ব্যক্তিগত ও বিভিন্ন প্রতিষ্ঠানে সঠিক নিরাপত্তার জন্য ব্যবহার ইতিমধ্যে শুরু করেছে। আপনিও সিসিটিভি ক্যামেরা বাজার থেকে অথবা অনলােইনের মাধ্যমে কিনতে পারেন।

সিসিটিভি-ক্যামেরা-কেনার-আগে-যে-সব-বিষয়-জানা-জরুরি


আপনার নিজের ইচ্ছে মত, সার্ভিস কেমন দিবে এবং নিশ্চয়তা কতটুকু হবে? তাই সিসিটিভি ক্যামেরা কেনার পূর্বেই কিছু বিষয় ভেবে নেওয়াটাই হবে উপযুক্ত সময়। তার কারণ কেনার পর আপনাকে পরে কোনভাবেই আফসোস করতে না হয়। তাহলে চলুন দেখে নেয়া যাক কী কী সকল বিষয়গুলো।

সিসিটিভি ক্যামেরা কীভাবে কাজ করে?

যেগুলো সিসিটিভি ক্যামেরাগুলো বাসা-বাড়িতে সঠিক নিরাপত্তার জন্য ব্যবহার হয় তার মধ্যে বেশিরভাগই রয়েছে সলিড-স্টেট ইলেক্ট্রনিক ডিভাইসের সেন্ট্রাল রেকর্ডারের সঙ্গে যুক্ত থাকে। সে কারণে এটি একটি নির্দিষ্ট স্থানে প্রদর্শীত লাইভ ভিডিওগুলি সম্প্রচার করে সে জন্য এটাকে ক্লোজড্‌ সার্কিট ক্যামেরা নাম হিসেবে অবহিত করা হয়।

যে কোন সিসিটিভি ক্যামেরার আসল অংশ হচ্ছে লেন্স, সেন্সর ও ডিএসপি অর্থাৎ ডিজিটাল সিগনাল প্রসেসর। লেন্সের গুরুত্বপূর্ণ কাজ হলো লাইটের ফোকাস তৈরি করা যা পরবর্তিতে সেন্সর ইমেজ হিসেবে পুরোপুরীভাবে ধারন করতে পারে। পরবর্তিতে সেন্সরের মাধ্যমে ডিএসপিতে নিয়ে নেয় এবং সেই ডিএসপি টিভি সিগনালে রূপান্তরিত হয় যা কি না স্ক্রীণে প্রদর্শীত হয়। বেতারের মাধ্যমে সিগনালটি  সিমাবদ্ধ স্থানের পরবর্তীতে পরিদর্শনের জন্য সুরক্ষিত হয়।

সিসিটিভি ক্যামেরা কেনার মূল বিষয়

কিছু জরুরী বিষয় নিয়ে সঠিকভাবে আলোচনা করব। সেই আলোচনার মাধ্যমে আপনাকে পছন্দের সিসিটিভি ক্যামেরার মডেলটি বেছে নিতে সাহায্য করবে। আপনার কী রকম সিসিটিভি ক্যামেরা প্রয়োজন তা নির্বাচন করুন। সিসিটিভি ক্যামেরা কেনার পূর্বেই আপনাকে ভাবতে হবে যে কেন আপনি এই ক্যামেরাটি কিনবেন। অনেকের প্রয়োজন হয় তার বাসা-বাড়ির জন্য মনিটরিং করা আবার অনেকেই ব্যবসা প্রতিষ্ঠানে নিরাপত্তার জন্য ব্যবহার করেন। যাই হোক, আপনাকে নির্ধারণ করতে হবে আপনার প্রয়োজন কোনটি। এটি সঠিকভাবে নির্বাচন করতে পারলেই আপনার সিসিটিভি ক্যামেরা কেনার জন্য অনেক সহজ হবে।

নিজের চাহিদা অনুসারে একজন ক্রেতাই পারে তার সঠিক সিদ্ধান্ত গ্রহণ করতে। এতে করে সেরা সিসিটিভি ক্যামেরার মডেলটি সঠিকভাবে নিজে পছন্দ করতে পারে। সে কারণেই প্রথমেই আপনাকে সিসিটিভি ক্যামেরা সমন্ধে সঠিক তথ্য জানা প্রয়োজন।

সিসিটিভি ক্যামেরার লেন্স সম্পর্কে জানুন

মুলত সিসিটিভি ক্যমেরার লেন্সের প্রধান কাজ হচ্ছে সেন্সরের জন্য সঠিক আলো তৈরি করা। ব্যবহারকারী যে সব দেখে তা ডিভিআর এ যেগুলো রেকর্ড হয় সবগুলোই লেন্সের সাহায্যে। দূরের কোন জিনিস সঠিকভাবে দেখা যাবে তা লেন্স নির্ধারণ করে কারণ দূরত্ব অনুযায়ী লেন্স ফোকাস পুরোপুরীভাবে নিয়ন্ত্রণ করে।

এছাড়াও দূরের যে কোন জিনিস জুম করার জন্য আপনি বাজারে ভালোমানের জুম লেন্সও পাবেন। সিসিটিভি ক্যামেরার মডেল অনুযায়ী ডিজিটাল জুম ও বাকিগুলির জন্য অপটিক্যাল জুম থাকে যা লেন্সের মাধ্যমে নিয়ন্ত্রিত হয়। তবে ক্রেতাকে অপটিক্যাল জুমকে ডিজিটাল জুমের জন্য বিষয়ে সঠিক গুরুত্ব দেয়া প্রয়োজন। ডিজিটাল জুমের জন্য মূলত ছবির সঙ্গে কোনো প্রকার ধারণা একত্রিত করতে পারেনা অন্যদিকে অপটিক্যাল জুম আসল ছবির সঙ্গে নতুন কিছু একত্রিত করতে পারে।

নিখুঁত সেন্সর নির্বাচন

বর্তমান সময়ে সকল প্রকার ডিজিটাল সেন্সরগুলি একই রকম হয়না। সেক্ষেত্রে সিসিটিভি ক্যামেরার সেন্সরের স্পেসিফিকেশন পরীক্ষার জন্য সাধারণত ২টি জিনিস নির্বাচন করতে হবে সেটি হচ্ছে সেন্সর টাইপ এবং সেন্সর সাইজ। বেশিভাগ সময়ে সেন্সর হয় সিএমওএস নয় সিসিডি। সিএমওএসের দক্ষতা এবং চেতনা দুটোই সিসিডি থেকে তুলনামূলকভাবে কম। যার কারণে এটি স্বচ্ছ ছবি নির্ধারণ করতে পারেনা। তাই গভীর অনুভুতি শনাক্তকরণের জন্য সিএমওএস ব্যবহারের প্রয়োজন নেই। সেক্ষেত্রে সিএমওএসের উপকারিতা হচ্ছে এর সিসিডি থাকে অনেক কম। স্বচ্ছ ছবির জন্য সিএমওএস সেন্সরের সিগনাল প্রসেসের প্রয়োজন হয়।

সঠিক আউটপুট রেজুলেশন নির্বাচন

সিসিটিভি ক্যামেরার একটি সাধারণত স্পেসিফিকেশন টিভি রেজুলেশনের সকল লাইনের গণনা বা টিভিএল। এটির রেঞ্জ ৭০০টিভিএল পর্যন্ত হয়। এছাড়াও ৩৮০টিভিএল এবং ৫৪০টিভিএলেরও অনেক ক্যামেরা পাওয়া যায়। তবে অনেক অভিজ্ঞ ব্যক্তিরা ৪২০টিভিএলকে সর্বনিম্ন রূপে ধরলেও সব সময় তা গ্রহণযোগ্য নয়। আউটপুট নির্ভর করে একমাত্র ইনপুটের মাধ্যমে।

লেন্স ও সেন্সর যদি আউটপুট রেজুলেশনের সঙ্গে একত্রিত করতে না পারে সেজন্য সংযোজিত রেজুলেশন পুরোটাই অকৃতকার্য হয়। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো পর্যাপ্ত পরিমাণ রেজুলেশন থাকা, যার দ্বারা ক্যামেরার সমস্তকিছু ধারণকৃত ছবি পরিস্কারভাবে প্রদর্শীত হয়।

বাংলাদেশের কোথায় ভালো মানের সিসি ক্যামেরা কিনবেন?

সিসিটিভি ক্যামেরা ক্রয় করার জন্য বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠান আছে। সে সব প্রতিষ্ঠান আপনাকে কম দামের এবং বেশি দামের উভয় ধরেনর সিসিটিভি ক্যমেরা প্রেরণ করতে পারে। কোয়ালিটি অনুযায়ী অসাধারণ এবং বিক্রেতাদের সকল প্রকার সার্ভিস সহ ইন্সটল করার সুবিধাও প্রদান করে থাকে। সুতরাং উপরের সিসিটিভি ক্যামেরা লিংকে ক্লিক করে আপনি সকল বিষয়ে জানতে পারবেন। ধন্যবাদ

Post a Comment

0 Comments